Searching my own sky

Searching my own sky

Saturday, September 17, 2011

মুক্তাঙ্গন

              প্রতিটি মানুষেরই নিজের নিজের জগৎ  রয়েছে- একটা পরিচিত জগৎ যা ভীষণ চেনা । নিজের পরিবার , "life style" -আধুনিক প্রযুক্তি -টেলিভিশন , ইন্টারনেট , শপিং মল - এই সব আর কি। আমাদের এই জগতের বাইরেও আছে একটা অন্য জগৎ,। দুই দিন আগে সেটা খুব কাছ থেকে দেখলাম।

                গত বুধবার রক্তিমের জন্মদিন ছিল। সে ধনী ব্যবসায়ী পরিবারের এক মাত্র আদুরে ছেলে। শুধু সেই বা কেন? শহরের এক বড় দামী ইংরেজি মাধ্যম স্কুলে "গরীবের ঘরের" ছেলে পাওয়া যে অসম্ভব সে আর বলার অপেক্ষা রাখেনা। তা সেদিন তার জন্মদিনে ক্লাসের সবার জন্য প্রচুর চকলেট , ক্যান্ডি , কেক -এনেছিল।
এত কিছু করার কি প্রয়োজন ছিল তা জিজ্ঞেস  করলে , সে বলে, "My dad is the world's best dad! Don't worry about the expenses! On my 18th birthday, he promised me to gift a car! These are just nothing!"


PT class এ স্নেহার চশমাটা খুলে মাটিতে পরে  যায় , আমি বলি, "যদি ভেঙ্গে যেত, তবে কি হতো? " সে বলে , "কি আবার হতো? Mom অন্য একটা কিনে দিত।"

পুজোর সময় কে কটা জামা কিনেছে এবং কতো টাকার জামা কিনেছে- তার বড়াই করতে কেও পিছিয়ে নেই।
এ হল আমাদের জগৎ । এক চেনা দুনিয়া।

ষোল তারিখের যন্ত্র উৎসব নিয়ে আমাদের সবার ভীষণ কৌতূহল ছিল। সামনে  half yearly exams তাই কোনও রকমে চেষ্টা করছিলাম যাতে ওদের মনঃ সংযোগ  বিঘ্নিত না হয়। কাজটা কঠিন ছিল  বটেই কিন্তু হঠাৎ  স্কুল হেড কাজটা আরও কঠিন  বানিয়েদিলেন । (যে টা মোটেই নতুন ছিলনা) । উনি বললেন , "নৃত্য শিক্ষক "মুক্তাঙ্গন" থেকে কিছু অনাথ ছেলেদের নিয়ে এসেছেন। ওদের সাথে আমাদের ছেলে মেয়েরা perform করবে। ওদের hall এ যেতে  বল।" ওরা চলে যাবার পরে আমাকে বলা হল - Quiz contest এর জন্য প্রশ্ন তৈরি করতে হবে। উনি ঠাট্টা করে বলেন, "ড্রাগস কোন জিনিস দিয়ে তৈরি হয় ? এসব প্রশ্ন করো ।" অবাক হই । উনি বলেন, "এরা বেশির ভাগই নেশাগ্রস্থ । ড্রাগস , dendrite এসবের নেশা করে । সকালে ট্রেনে ট্রেনে ঝাট দেয় । তাই বেশীর ভাগ প্রশ্ন ট্রেন ভিত্তিক হওয়া চাই '"


আমি প্রশ্ন তৈরি করতে যখন মগ্ন, ঠিক সেসময় আমার ক্লাস এর পারমিতা এবং আরও কয়েকজন দৌড়তে দৌড়তে আমার কাছে আসে। "Ma'am who are they?They are so horrible and weird ! We are so scared! We can't perform with them! Ewwwww! They are spreading germs I guess! See?my hands are itching!"

কেও কেও রীতিমত কান্না কাটি জুড়ে দিল ! কেও কেও ভয়ে বাথরুমে লুকোয়  । মনে হল , "অনেক হয়েছে , এবার আমাকে ময়দানে নামতেই হচ্ছে ।" সবাইকে ধরে নিয়েগেলাম নীচে ।

                        হ্যাঁ , ওরা আলাদা। আমাদের মতো নয় । এবং ওদের "alien" বললেও , খুব একটা ভুল হবেনা। তবে ওরাও আমাদের দেখে ঘাবড়ে গিয়েছিল। ধীরে ধীরে চেষ্টা করে ওদের দুই পক্ষেরই ভয় কাটাবার চেষ্টা করি । তার পর তাদের নাচ শুরু হয়। শেষে তারা বিভিন্ন ক্লাস ঘুরে ঘুরে দেখতে শুরু করে । ততক্ষণে আমাদের ছেলে মেয়েরাও অনেকটাই বন্ধুত্ত করে ফেলেছে তাদের  সাথে। তারা একসাথে  গামেস খেলে , গল্প করে ।
"ওদের বাড়ি ঘর নেই। বাবা মা নেই-দামি জামা কিনেদেবার জন্য বা ভালবাসার জন্য। জন্মদিনের পার্টি তো দুর , তারা এও জানেনা যে তাদের জন্ম হয়েছে কবে? তবে ওদের প্রতিভা বেশ অবাক করে দেয় আমাকে এবং সবাইকে।  বোর্ডের ওপর একটা ছবি আঁকে ।সত্যি অবাক হই। তারা আরও কি কি করতে পারে তার গল্প বলে।

যন্ত্র উৎসবের দিন  তারা প্রমান করে দেয় যে তারা কোনও অংশে "আমাদের জগতের" কারও থেকে কম নয়। যাবার আগে আমাকে দুটো নিজেদের হাতে আঁকা ছবি দেয়। সবাই মিলে নাচ করে, "এবার তোর মরা গাঙে  বান এসেছে; "জয় মা" বলে ভাসা তরী ।"

বলে, "দিদিমণি , আমরা আসলাম , এবার আপনাকেও আসতে হবে মুক্তাঙ্গনে। " কথা দিতে পারিনি কিন্তু তাও মনে মনে কামনা করি , "তোমাদের প্রতিভা যেন কোন দিন হারিয়েনা যায় । এই নিষ্ঠুর জগতের সাথে লড়তে গিয়ে। নিজেদের জগতে উড়ে বেরাও ডানা মেলে। প্রাণভরে বাঁচো -তোমাদের মুক্তাঙ্গনে ।





4 comments: