Searching my own sky

Searching my own sky

Saturday, April 2, 2011

ভোট পুজো

   আচ্ছা বলুনতো দুর্গাপূজা, ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ এর সাথে ভোটের কি মিল? আরে মশাই excitement..."কি হবে ? কি হবে?" সবার মনে একটাই প্রশ্ন। পাড়ার চায়ের দোকান হোক বা আপিস-কাছারি (office),এমনকি Social networking sites গুলোতে ও নিস্তার নেই। খবরের কাগজের পাতা ওলটালেও কিংবা টি ভি তে news channels ও ওই এক খবর। "বাম না ডান; ডান না বাম" এর লড়ালড়ি। দুর্গা পূজার আগে প্যান্ডেল বাঁধা, প্রতিমা বানানোর কাজ ইত্যাদি। তেমনই ভোটের আগেও দেওল লিখন, মিটিং- মিছিল ,প্রচার, "ভোট দিন, ভোট দিন" স্লোগান রাস্তায় রাস্তায়- লেগেই আছে।
এ সব দেখে ছটু  মিস্ত্রি বলে, "এ সব দেখে আমার কি হবে? এতটা বছর এই ভাবেই কেটে গেল। কে আসল, কে গেল সে দেখে আমাদের কি হবে? আমরা দিন আনি দিন খাই, দু বেলা দু মুঠো খাবার ছেলে মেয়েদের মুখে তুলে দিতে পারলেই হল। সেটাও তো কোন কোন দিন হয়ে ওঠেনা। এসব দেখে আমাদের লাভ নেই।"
পাড়ার চায়ের দোকানে আড্ডা টা জমে উঠেছিল বেশ। মনা কাকু, ভাল নাম মনতোষ দত্ত। চায়ের কাপে চুমুক দিয়ে বললেন, "আরে ছাড়ত এ সব। সবাই এক। আর একটা middle class মানুষের জীবনে কি পরিবর্তন হবে? বাজারে যাও, আগুন জ্বলছে সেখানে। ছেলে মেয়ের পড়াশোনার খরচ, আরে পেট্রোল ডিজেলের দাম ছেড়েই দিলাম , কিন্তু রান্নার LPG র দাম তো আকাশ ছোঁয়া। এ যেন যুদ্ধ চলছে।"

এই ভোট পূজো র center of attraction হল গিয়ে এই সব  vote nominees রা। বেশ লোকের বাড়ি বাড়ি door to door sales man র মত ঘুরে বেড়াচ্ছেন, বাচ্চাদের কোলে নিয়ে আদর করছেন, সবার কাঁধে হাত রেখে বন্ধুর মতো ঘুরে বেড়াচ্ছেন। ২৪ ঘণ্টা মুখে হাসি। হাসি সত্যি সত্যি পাচ্ছে কিনা কে জানে? কিন্তু হাসিটা must...
 এই সব হবু MLAs রা বেশ মজার। পাড়ার ন্যাপলা র কাঁধে হাত রেখে বলেন, "নেপাল বাবু, কেমন আছেন?" ন্যাপলা শুনে অবাক! "নেপাল বাবু?" হবু MLA এত সম্মান দিয়ে কথা? এ যেন হাতে চাঁদ পাওয়া। সে বলে, "হেঁহেঁ ভালই আছি।" শুনে হবু MLA আঁতকে উঠলেন- "না না এ ভাল থাকা নয়। জিনিস পত্রের দাম বাড়ছে, corruption এ দেশ টা শেষ হয়ে গেল। একে ভাল থাকা বলেনা নেপাল বাবু; এ সবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আমরা ক্ষমতায় আসলে corruption দূর হয়ে যাবে, শিক্ষা- সাস্থ পরিসেবা সে সব নিয়ে চিন্তা করতে হবেনা। যাতায়াত বা যানবাহন ?কুছ পরোয়া নেই। রাস্তা র পর রাস্তা বানাব। সবাই কে রাস্তায় নামিয়ে আনব। বাড়িতে বাড়িতে helicopter থাকবে। আপনি বাজার যাবেন helicopter চরে। ব্যাস ভোট টা আমাদেরই দেবেন কেমন?" এই হল তফাৎ হবু আর হয়েগেছে MLA র মধ্যে।
কিন্তু বন্ধুগন এই offer শুধুমাত্রlimited সময় অবধি। ভোটের পরে এই offer এর validity থাকবেনা।কাজেই এর লাভ ওঠান। ভোটের পর এঁদের কাওকে খুঁজে পাওয়া যাবেনা।
কে আসলো, কে গেলো সে না ভেবে আপাতত পুরো ব্যাপারটাকে enjoy করি। ভোট ও কোন উৎসবের কম নয়।

3 comments: