Searching my own sky

Searching my own sky

Friday, November 18, 2011

নবান্ন

                 প্রতিদিনের মত রোজকার ব্যাস্ততা । নতুন কিছুই নয়। এর মধ্যে কোথায় কি হচ্ছে তা জানার সময় নেই। ব্যাস্ততার  মধ্যেও  খবর শোনার একটু সময় বের করি আর কি-দেশ, বিদেশ , রাজ্য , রাজনীতি , খেলাধুলা ইত্যাদি । সবই একঘেয়ে। দিনের শেষে সেই ক্লান্ত শরীর কোন কিছু ভাবার অবকাশ রাখে না।

আজও ঠিক  একই । সব কিছু রুটিন অনুযায়ী চলছিল।  হঠাৎ  আমার এক ছাত্র বলে  উঠল - "ম্যাম, আজ জান কি? আজ নবান্ন!"  শুনে অবাক হলাম আর তার সাথে বেশ ভাল ও লাগল ; কারণ , এই প্রজন্মের ছোট শিশুরা এই শব্দটা জানে। তবে হ্যাঁ , তাদের সংখ্যাটা খুব কম ।

               "নবান্ন" শব্দটা আবার আমাকে অতীতের কথা ভাবতে বাধ্য করল। আজ থেকে অনেক বছর আগে, এই দিনে কি হত! আমি তখন আমার ছাত্রদের মতই ছোট । স্কুল ছুটির পরে গেটে বাবা বা মায়ের জন্য অপেক্ষা করতাম। বাবাই এই দিনে এসে বলতেন চল তাড়াতাড়ি ঠাম্মা বাড়ি যেতে হবে। ব্যাস কি আনন্দ! ঠাম্মার বাড়ি গিয়ে দেখি কত লোকজন !  বড় পুজো হত। আমার জ্যাঠতুত , কাকাত ভাই বোনরাও স্কুল কলেজ থেকে ফিরত। খুব মজা হত।ঠাম্মা আমাকে কত আদর করে খাওয়াতেন।

কত রকমের পদ। কি সুন্দর রান্না! তার যেন আলাদাই স্বাদ !আবার সন্ধেবেলায় বাড়ি ফিরে আসতাম। স্কুলে গল্প করতাম যা যা হয়েছে।
আজ আর "নবান্ন" নিয়ে ভাবার সময় নেই। কারও  মনেই নেই। মূল্যবৃদ্ধির বাজারে দু বেলা দু পেট খেতে পেলেই যথেষ্ট ! নতুন অন্ন না কি পুরনো - তাতে কি যায় আসে? আমি সকালে কি খেয়ে বেড়ই নিজেরই ্মনে  থাকেনা। সবাই ছুটে চলেছি । পুরনো জিনিসগুলোকে অনেক পেছনে ফেলে।
               

1 comment:

  1. really scared whether 'Bengali' would survive or some other version would take over... well, no one to blame, time changes. but i hope it survives, maybe in a modern way, but hope it survives someway...
    n nice post :)

    ReplyDelete